ঝিনাইদহের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে মাল্টিমিডিয়া ক্লাস শুন্য !

স্টাফ রিপোর্টার, ঝিনাইদহঃ ঝিনাইদহের সরকারী ও বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে মাল্টিমিডিয়া ক্লাস নেওয়া হয় না। ফলে লাখ লাখ টাকার যন্ত্রপাতি অব্যবহৃত থেকে যাচ্ছে। ডিজিটাল ল্যাবগুলোতে দেওয়া ল্যাপটপ, ডেস্কটপ, প্রিন্টার, প্রজেক্টরসহ নানা ধরণের যন্ত্রপাতি ব্যবহার না করায় নষ্ট হচ্ছে।

শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে ছাত্র ছাত্রীদের আইটি জ্ঞান সমৃদ্ধ করেত তথ্য প্রযুক্তি খাতে সরকার কোটি কোটি টাকা ব্যায় করলেও তার সুফল মিলছে না। অন্তত ঝিনাইদহ সদর উপজেলা আইটি কমিটির জুলাই মাসের এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে। প্রতিবেদনে দেখা গেছে ঝিনাইদহ শহরের নামিদামী স্কুল, কলেজ ও মাদ্রাসায় মাল্টিমিডিয়া ক্লাস শুন্যের কোঠায়।

১০ থেকে ১৫টি শিক্ষা প্রতিষ্ঠানে মাল্টিমিডিয়া ক্লাসের শতকরা হার দেখানো হয়েছে সর্ব্বোচ্চ ৫০% ভাগ। সদর উপজেলার শাতাধীক শিক্ষা প্রতিষ্ঠানে মাল্টিমিডিয়া ক্লাস দেখানো হয়েছে শুন্য। তবে শিক্ষা প্রতিষ্ঠান প্রধানরা বলছেন, কাউন্ট করার যে পদ্ধতি তা অবলম্বন না করায় মাল্টিমিডিয়া ক্লাস কাউন্ট করা হয়নি।

অন্যদিকে শেখ রাসেল ডিজিটাল ল্যাব স্থাপন করা সদর উপজেলার ৮টি শিক্ষা প্রতিষ্ঠানেও মাল্টিমিডিয়া ক্লাস শতভাগ অর্জন করেনি। তথ্য নিয়ে জানা গেছে, ঝিনাইদহের আব্দুর রউফ ডিগ্রী কলেজ, ফজর আলী গার্লস স্কুল এন্ড কলেজ, উজির আলী স্কুল এন্ড কলেজ, মুনুড়িয়া এম এল স্কুল এন্ড কলেজ, মধুপুর মাধ্যমিক বিদ্যালয়, হীরাডাঙ্গা মাধ্যমিক বিদ্যালয়, হরিশংকরপুর মাধ্যমিক বিদ্যালয় ও হলিধানী মাধ্যমিক বিদ্যালয়ে লাখ লাখ টাকা ব্যায়ে ডিজিটাল ল্যাব স্থাপন করা হয়েছে। খোঁজ নিয়ে জানা গেছে, শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে নিয়মিত কম্পিউটার ল্যাব খোলা রাখা হয় না।

তাছাড়া বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল কর্তৃক উদ্ভাবিত ই-শিক্ষা প্লাটফর্ম ব্যবহার করে শিক্ষার্থীদের প্রোগ্রামিং শেখানো হয় না। আর শেখানো হলেও তা মানহীন ও অসম্পুর্ন। অভিযোগ পাওয়া গেছে উপজেলা পর্যায়ের সরকারী দপ্তরের ওয়েব পোর্টাল হালনাগাদ করণের চিত্রও হতাশা জনক।

ওয়েব পোর্টাল হালনাগাদ চলমান প্রক্রিয়া ও জনসাধারণের জন্য গুরুত্বপুর্ন হলেও তা করা হচ্ছে না। অথচ এই খাতে সরকার প্রচুর পরিমান অর্থ বরাদ্দ করছে। বিষয়টি নিয়ে ঝিনাইদহ সদর উপজেলা নির্বাহী অফিসার শাম্মি ইসলাম আইটি কমিটির সভায় সংশ্লিষ্ঠ প্রতিষ্ঠা প্রধানগনকে যথাযথ ভাবে আইটি নির্দেশনা বাস্তাবায়নের আহবান জানান।