আশুলিয়ায় যুবলীগের নামেই চলছে পরিবহন চাঁদাবাজি

জাহিন সিংহ, সাভার থেকে: যুবলীগের নাম ব্যবহার করে ঢাকা-আরিচা মহাসড়কে প্রকাশ্যে চাঁদাবাজির অভিযোগ উঠেছে আশুলিয়ার পাথালিয়া ইউনিয়ন যুবলীগের আহ্বায়ক পরিচয়ধারী ও স্থানীয় সন্ত্রাসী খ্যাত সুমন আহমেদ (পন্ডি) এর বিরুদ্ধে। এতে স্থানীয় ও বাইরে থেকে আসা পরিবহন শ্রমিক ও চালকদের মধ্যে দেখা দিয়েছে ক্ষোভ।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, বৃহস্পতিবার সকাল সাড়ে ১১টার দিকে ঢাকা-আরিচা মহাসড়কের আশুলিয়ার বাইশ মাইল স্ট্যান্ডে সড়কের পাশে দোয়েল পরিবহনের বাস থামিয়ে রাখে সন্ত্রাসী সুমন পন্ডির সহযোগী পাথালিয়ার স্থানীয় সন্ত্রাসী নাজিম, উজ্জল, মিজানসহ ১৫/২০ জন যুবক। সড়কের কাছে দীর্ঘসময় এভাবে পরিহরন থামিয়ে রাখার কারণ জানতে চাইলে চটে যায় তারা। তারা বলে যুবলীগ থেকে উপরের নির্দেশ আছে তাই এর রুটে দোয়েল পরিবহন চলতে দেয়া হবেনা।

এ কাজে যুবলীগের কোন নেতার নির্দেশ আছে এমন প্রশ্নের জবাবে তারা জানায়, পাথালিয়ার সুমন পন্ডি ভাই বলছে মহাসড়কে নতুন আসা দোয়েল পরিবহনের গাড়ি আকটে রাখতে। তাই এই পরিবহন কোম্পানির গাড়ি ছাড়া যাবেনা।

গাড়ির চালক শফিকুল ইসলাম জানান, হঠাৎ কয়েকজন যুবক এসে তাকে গাড়ি থামাতে বলে। এসময় তারা বিভিন্ন ভাষায় গালিগালাজ করতে থাকে ও নিয়মিত চাঁদার টাকা না দিলে এই মহাসড়কে নতুন এই পরিবহণ চলতে দেওয়া হবেনা বলে সড়কের পাশে গাড়ি চাপিয়ে রাখতে বলে।

এ ব্যপারে যোগাযোগ করা হলে অভিযুক্ত সুমন আহমেদ (পন্ডি) বলেন, বিষয়টি নিয়ে পরিবহন মালিকদের সাথে সমাধানের চেষ্টা চলছে। তার নামেই এভাবে প্রকাশ্যে সড়কে চাঁদাবাজি চলতে থাকলেও তার বিরুদ্ধে চাঁদাবাজির অভিযোগ এড়িয়ে যাওয়ার চেষ্টা করে।

যুবলীগের নামে এভাবে দিনে দুপুরে চাঁদাবাজির ঘটনায় ক্ষুব্ধ আশুলিয়া থানা যুবলীগের আহ্বায়ক কবির হোসেন সরকার। তিনি বলেন, যুবলীগের পক্ষ থেকে এরকম কোন নির্দেশনা দেওয়া হয়নি। চাঁদাবাজির বিষয়টি তিনি জানান পর সুমন পন্ডিকে কড়া ভাষায় সতর্ক করেছেন। অভিযুক্ত সুমন পন্ডির বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও আশ^াস দেন তিনি।

উল্লেখ্য, গত জানুয়ারীতে আশুলিয়ার নয়ারহাটে মহল্লায় অধিপত্য বিস্তারকে কেন্দ্র করে আশুলিয়া থানা যুবলীগের সহ-সভাপতি আবুল কালাম আজাদসহ ৬ জনকে কুপিয়ে জখম করে সন্ত্রাসী সুমন পন্ডি ও তার সহযোগীরা। এই সন্ত্রাসী নিজেকে পাথালিয়া ইউনিয়ন যুবলীগের আহ্বায়ক পরিচয় দিয়ে এলাকায় দাপিয়ে বেড়ান। এলাকায় সে মাদক স¤্রাট হিসেবে পরিচিত এমনটাই অভিযোগ করেছে স্থানীয়রা।