সিআইএ’র নির্যাতনের সঙ্গে জড়িত ছিল ইউরোপীয় দেশ

জঙ্গি গোষ্ঠী আল কায়েদার দুই সদস্যকে নির্যাতন করতে সিআইএ’কে অনুমতি দিয়ে জঙ্গি সদস্যদ্বয়ের অধিকার লঙ্ঘন করেছে দুই ইউরোপীয় দেশ- লিথুয়ানিয়া ও রোমানিয়া। সম্প্রতি এক রায়ে এমনটা জানিয়েছে, ইউরোপিয়ান কোর্ট অফ হিউম্যান রাইটস(ইসিএইচআর)।

খবরে বলা হয়, আল-কায়েদা সদস্য আবু জুবায়দাহ ও আব্দ আল-রাহিম আল-নাসিরিকে ৯/১১ হামলার দায়ে যুক্তরাষ্ট্র থেকে গ্রেপ্তার করা হয়। পরবর্তীতে তাদেরকে লিথুয়ানিয়া ও রোমানিয়ায় সিআইএ’র দু’টি কারাগারে বন্দি করে তাদের ওপর নির্যাতন চালানো হয়। বর্তমানে তারা গুয়ানতানামো বে কারাগারে বন্দি রয়েছে।

ইসিএইচআরের রায়ে বলা হয়েছে, রোমানিয়ায় ২০০৩-২০০৫ সাল পর্যন্ত সিআইএ’র একটি কারাগার সক্রিয় ছিল। সেখানে আব্দ আল-নাসিরির ওপর পর্যায়ের কঠিন নির্যাতন চালানো হয়।

রায়ে আরো বলা হয়, আব্দ আল-নাসিরির ওপর চালানো অমানবিক নির্যাতনে সিআইএ’কে সহায়তা করেছিল রোমানিয়া। লিথুয়ানিয়ার বিরুদ্ধেও একই রায় দিয়েছে আদালত। রায়ে বলা হয়েছে, লিথুয়ানিয়ায় ২০০৫-২০০৬ সাল পর্যন্ত সিআইএ’র একটি কারাগার সক্রিয় ছিল। সেখানে আবু জুবায়দাহকে নির্যাতন করা হয়েছে।

সিআইএ’র নথিপত্র উদ্ধৃত করে বিচারকেরা বলেন, বন্দি-দ্বয়কে চোখ বেধে রাখা হয়েছিল, নির্জন কারাবাসে রাখা হয়েছিল, শেকল দিয়ে বেধে রাখা হয়েছিল ও তীব্র আওয়াজ ও আলো ব্যবহার করে তাদের ওপর নির্যাতন চালানো হয়েছিল। জঙ্গি দুইজনের কারাগার পরিবর্তনে ব্যবস্থা করে দিয়েছিল লিথুয়ানিয়া ও রোমানিয়াই।