ইন্টারপোলে বিশেষজ্ঞ হিসেবে যাচ্ছেন দুই পুলিশ কর্মকর্তা

বাংলাদেশ থেকে প্রথমবারের মতো ইন্টারপোলের বিশেষজ্ঞ হিসেবে নিয়োগ পেয়েছেন দুই পুলিশ কর্মকর্তা। জঙ্গিবাদ দমনে বাংলাদেশের কৌশলগত নৈপুণ্যতায় মুগ্ধ হয়েই ইন্টারপোল তাদের নিয়োগ দিয়েছেন বলে জানিয়েছেন আইজিপি এ কে এম শহীদুল হক। পুলিশ সপ্তাহ উপলক্ষে শনিবার পুলিশ সদর দফতরে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান।

তিনি বলেন, সম্প্রতি ইন্টারপোলের এক সভায় আমাদের জঙ্গিবাদ দমনের প্রক্রিয়া প্রশংসিত হয়েছে। ইন্টারপোলের সেক্রেটারি আমার কাছে জঙ্গিবাদ দমনে দুজন কর্মকর্তা চেয়েছেন, যারা অন্যান্য রাষ্ট্রে জঙ্গিবাদ দমনের প্রশিক্ষণ দেবেন। ইতিমধ্যে দুজনের নাম আমরা অনুমোদন করেছি।

শহীদুল হক আরও জানান, এর আগে খণ্ডকালীন প্রশিক্ষণে গেলেও জঙ্গিবাদ দমনে বিশেষজ্ঞ হিসেবে ইন্টারপোলে বাংলাদেশ পুলিশের স্থায়ী নিয়োগের বিষয়টি এবারই প্রথম। অতীতের তুলনায় আইন-শৃঙ্খলা পরিস্থিতি এখন অনেক ভালো। জঙ্গিবাদের যে উত্থান হয়েছিল, তার পুরো নেটওয়ার্ক নস্যাৎ করে দেওয়া হয়েছে।

এ সময় সম্প্রতি চালু হওয়া জরুরি সেবা ৯৯৯ সার্ভিসের কথা উল্লেখ করে পুলিশ প্রধান বলেন, এ পর্যন্ত সাড়ে ৪ লাখ কল এসেছে। এর মধ্যে ১২ হাজার কলের সার্ভিস দেওয়া হয়েছে। বাকি কলগুলো এসেছে বিভিন্ন তথ্য জানার জন্য।