৩৭৬১ শিক্ষার্থীর মধ্যে অনুপস্থিত ১২২ শিক্ষার্থী

মোঃ নুরনবী ইসলাম: সারা দেশের ন্যায় দিনাজপুরের খানসামায় শান্তিপূর্ণ পরিবেশে জেএসসি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। উপজেলার ৬ টি কেন্দ্র প্রথম দিনেই অনুপস্থিত রয়েছে ১২২ জন শিক্ষার্থী।

বুধবার প্রথম দিনে জেএসসি-এর বাংলা ১ম ও জেএসসি (ভোক)-এর বাংলা- ১ এবং জেডিসি- এর কুরআন মাজিদ পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

উপজেলা শিক্ষা অফিস সূত্রে জানা যায়, জেএসসি পরীক্ষায় ২৯৮৩ জন শিক্ষার্থীর মধ্যে উপস্থিত শিক্ষার্থীর সংখ্যা ২৯২৪ জন এবং অনুপস্থিত শিক্ষার্থী ৫৯ জন। জেডিসি পরীক্ষায় ৫৯৭ জন পরীক্ষার্থীর মধ্যে উপস্থিত ৫৫১ জন এবং অনুপস্থিত ৪৬ জন। এছাড়া জেএসসি (ভোক) পরীক্ষায় ১৮১ জন পরীক্ষার্থীর মধ্যে উপস্থিত ১৬৪ জন এবং অনুপস্থিত ১৭ জন।

তার মধ্যে খানসামা পাইলট মডেল উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ১১৫০ জন শিক্ষার্থীর মধ্যে উপস্থিত শিক্ষার্থী ১১২৪ এবং অনুপস্থিত ২৬ জন। জমিরউদ্দিন শাহ বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজ কেন্দ্রে ৮৯০ জন শিক্ষার্থীর মধ্যে উপস্থিত ৮৭৪ জন এবং অনুপস্থিত ১৬ জন। গোয়ালডিহি উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ৯৪৩ শিক্ষার্থীর মধ্যে উপস্থিত শিক্ষার্থীর সংখ্যা ৯২৬ জন এবং অনুপস্থিত ১৭ জন শিক্ষার্থী।

জেডিসি পরীক্ষায় খানসামা ইসলামিয়া কামিল মাদরাসা কেন্দ্রে ৫৯৭ পরীক্ষার্থীর মধ্যে উপস্থিত ৫৫১ এবং অনুপস্থিত পরীক্ষার্থী ৪৬ জন।

অপরদিকে খানসামা পাইলট বালিকা উচ্চ বিদ্যালয় (ভোকেশনাল) কেন্দ্রে ৬৯ জন পরীক্ষার্থীর মধ্যে ৬৬ জন পরীক্ষার্থী অংশ নিয়েছে ও অনুপস্থিত পরীক্ষার্থী ৩ জন এবং পাকেরহাট ভোকেশনাল স্কুল কেন্দ্রে ১১২ পরীক্ষার্থীর মধ্যে উপস্থিত ৯৮ , অনুপস্থিত ১৪ জন ।

এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার মোঃ সাজেবুর রহমান জানান, ‘অত্যন্ত শান্তিপূর্ণ পরিবেশে উপজেলার প্রতিটি কেন্দ্রে ১ম দিনে পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। প্রত্যেকটি কেন্দ্রে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা নিয়োজিত রয়েছেন। এসময় আগামী পরীক্ষাগুলোও সুষ্ঠভাবেই সম্পন্ন হবে বলেও তিনি আশাবাদ ব্যক্ত করেন।