বাংলাদেশি অণুজীববিজ্ঞানীকে পুরস্কৃত করল ইউনেস্কো

বাংলাদেশের বিশিষ্ট অণুজীববিজ্ঞানী অধ্যাপক ড. সমির সাহা ইউনেস্কোর সম্মানজনক কার্লস জে ফিনলে পুরস্কার পেয়েছেন। পাকিস্তানের আরেক অণুজীববিজ্ঞানী শাহিদা হাসিনার সাথে যৌথভাবে তিনি এ বছর পুরস্কৃত হয়েছেন।

কিউবা সরকারের উদ্যোগে ১৯৭৭ সালে কার্লস জে ফিনলে পুরস্কার চালু করে ইউনেস্কো। গবেষণার মাধ্যমে অণুজীববিজ্ঞানে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতি হিসেবে প্রতি বছর এই পুরস্কার দেওয়া হয়।

জানা গেছে, ইউনেস্কোর সদস্য রাষ্ট্রগুলোর ৩৯তম সাধারণ বৈঠকে আগামী ৬ নভেম্বর এই দুই অণুজীববিজ্ঞানীর কাছে পুরস্কার হস্তান্তর করা হবে। ১৯৫টি সদস্য রাষ্ট্রের অংশগ্রহণে আগামী ৩০ অক্টোবর থেকে ১৪ নভেম্বর পর্যন্ত ইউনেস্কোর বৈঠক চলবে।

সমির সাহা ঢাকার শিশু হাসপাতালের অণুজীববিজ্ঞান বিভাগের প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন। এছাড়াও তিনি চাইল্ড হেলথ রিসার্চ ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক ও নিউমোকক্কাল এওয়ার্নেস কাউন্সিল অব এক্সপার্টসের সদস্য। শিশুস্বাস্থ্যে মারাত্মক প্রভাব রয়েছে এমন ব্যাক্টেরিয়াজনিত রোগ নিউমোনিয়া ও মেনিনজাইটিসের টিকাদান কার্যক্রমে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন তিনি।

এ বছরই আরেকটি আন্তর্জাতিক স্বীকৃতি পেয়েছেন ড সমির সাহা। ক্ললিনিক্যাল মাইক্রোবায়োলজি নিয়ে গবেষণার স্বীকৃতি হিসেবে আমেরিকান সোসাইটি ফর মাইক্রোবায়োলজি এ বছরই তাকে সম্মানিত করেছে। ড. সাহা কোয়ালিশন এগেইনস্ট টাইফয়েডের (সিএটি) স্টিয়ারিং কমিটিরও প্রধান।