সীমান্তে শান্তি বজায় রাখতে চাই

ভারত সীমান্তে শান্তি বজায় রাখার কথা জানিয়েছে চীন। রবিবার ভারতীয় প্রতিরক্ষামন্ত্রীর সীমান্ত পরিদর্শন নিয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র এ কথা জানান। দেশটি ১৮৯০ সালে করা যুক্তরাজ্য-চীন সীমান্ত চুক্তি মানতে চায়।

গতকাল সোমবার চীনা পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনিং মিডিয়া ব্রিফিংয়ে বলেন, আমরা যৌথভাবে দুই দেশের সীমান্তে শান্তি বজায় রাখতে প্রস্তুত। তিনি বলেন, সিকিমের নাথুলা সীমান্তে ভারতীয় প্রতিরক্ষামন্ত্রী পরিদর্শন এবং পরের ঘটনা একটি ভাল লক্ষণ।

তিনি বলেন, ১৮৯০ সালে চুক্তি অনুযায়ী সিকিম সীমান্ত সমস্যার বিষয়টি মীমাংসিত। রবিবার সিকিমের নাথুলা পরিদর্শন করেন ভারতীয় প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারাম। তিনি চীনা সেনাদের সঙ্গে কুশল বিনিময় করেন। এ নিয়ে চীনা গণমাধ্যম ইতিবাচক প্রতিবেদন প্রকাশ করে।

গত দুই মাসের বেশি সময় ধরে ডোকলাম সীমান্তে সেনা মোতায়েন নিয়ে দুই দেশের মধ্যে উত্তেজনা বিরাজ করছে। দুই দেশই পাল্টাপাল্টি সেনা মোতায়েন করে। চীন ডোকলামে সড়ক নির্মাণের চেষ্টা চালায় গত জুনে। ভারত এতে বাধা দেয়। সম্প্রতি চীন ফের সড়ক নির্মাণ করছে বলে খবর প্রকাশিত হয়।