অ্যাপলের নতুন মডেল আইফোন এক্স

আইফোন প্রেমীদের প্রত্যাশিত নতুন মডেলের মোড়ক উন্মোচন করলো নির্মাতা কোম্পানি অ্যাপল। এই মডেলটি হলো আইফোন এক্স বা আইফোন টেন। যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার কুপারটিনোতে স্টিভ জবস থিয়েটারে অ্যাপলের অনুষ্ঠানে নতুন এই স্মার্টফোনটির যাত্রা শুরুর ঘোষণা দেয়া হয়।

এছাড়া উন্মোচন করা হয় আইফোন ৮ এবং আইফোন ৮ প্লাস। আইফোন টেন নামকরণ করা হলেও রোমান আইফোনের শেষে রোমান সংখ্যা X (এক্স) অক্ষর ব্যবহার করা হয়েছে।

আইফোন টেন এ রয়েছে এ রয়েছে ৫ দশমিক ৮ ইঞ্চি এজ-টু-এজ ওএলইডি ডিসপ্লে, ফেশিয়াল রিকগনিশন এবং থ্রিডি ক্যামেরা সেন্সর। তবে আইফোনের এই সংস্করণটিতে নেই কোনো হোম বাটন। আইফোন এক্স এ যুক্ত হয়েছে ওয়ারলেস চার্জিং ব্যবস্থা।

স্মার্টফোনটিতে ব্যবহার করা হয়েছে প্রতিষ্ঠানের নতুন এ১১ বায়োনিক চিপ। অনুষ্ঠানে জানানো হয়, আইফোন ৭ থেকে আইফোন এক্সে চার্জ থাকবে অন্তত দুই ঘণ্টা বেশি। অনুষ্ঠানে জানানো হয়, আইফোন ৮ এর মূল্য শুরু ৬৯৯ ডলার থেকে এবং আইফোন এক্স এর মূল্য শুরু ৯৯৯ ডলার থেকে।

এদিকে একই অনুষ্ঠানে উন্মোচন করা হয় আইফোন ৮ ও ৮ প্লাস নামে আইফোনের আরও দুইটি সংস্করণ। তবে উভয় ফোনে রয়েছে হোম বাটন। আইফোন ৮ ও ৮ প্লাসে, আইফোন ৭ এর তুলনায় বাহ্যিক তেমন কিছু পরিবর্তন লক্ষ্য করা যায়নি।

এতে যুক্ত হয়েছে ওয়ারলেস চার্জিং ফিচার। অনুষ্ঠানে জানানো হয়, আইফোন ৮ এর মূল্য শুরু ৬৯৯ ডলার থেকে এবং আইফোন এক্স এর মূল্য শুরু ৯৯৯ ডলার থেকে। এদিকে অনুষ্ঠানে অ্যাপল ওয়াচ এর নতুন সংষড়রণের উন্মোচন করা হয়। অ্যাপলের ওয়াচ থ্রি সিরিজে রয়েছে সেলুলার কানেকশন। আর এর দাম পড়বে ৩৯৯ ডলার।

অনুষ্ঠানে আরও বলা হয়, নতুন এই ঘড়িতে রয়েছে ওয়াইফাই সংযোগ, ব্লুটুথ সংযোগ। তিনটি কালারে পাওয়া যাবে এই অ্যাপলের এই ঘড়িটি। অ্যাপলের এসব পণ্যের মধ্যে আইফোন ৮ এবং অ্যাপল ওয়াচের জন্য ১৫ সেপ্টেম্বর থেকে অর্ডার করা যাবে এবং পাওয়া যাবে ২২ সেপ্টেম্বর থেকে। এছাড়া আইফোন এক্স প্রি-অর্ডার করা যাবে ২৭ অক্টোবর থেকে এবং হাতে পাওয়া যাবে ৩ নভেম্বর থেকে।