মহাকাশে পাঠানো হচ্ছে প্রথম সুপার কম্পিউটার

হিউলেট-প্যাকার্ড এন্টারপ্রাইজ (এইচপিই) জানায়, আজ স্পেসএক্স ড্রাগন মহাকাশযানে করে একটি সুপার কম্পিউটার আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে পাঠানোর সম্ভাবনা রয়েছে। যুক্তরাষ্ট্রের জাতীয় মহাকাশ সংস্থা নাসার সঙ্গে এইচপিইর যৌথ পরীক্ষার অংশ হিসেবে এটি সেখানে পাঠানো হচ্ছে।

জানা গেছে, এ সিস্টেমটির নাম সুপার স্পেসবর্ন কম্পিউটার। এক বছর আগে এটি নকশা করা হয়েছে। এইচপিইর তথ্যকেন্দ্র অবকাঠামো গ্রুপের সাধারণ ব্যবস্থাপক এবং জ্যেষ্ঠ ভাইস প্রেসিডেন্ট অ্যালেন আন্দ্রিওয়েল এক ব্লগ পোস্টে লিখেছেন, মঙ্গলে অভিযানের জন্য বাস্তবধর্মী অনবোর্ড কম্পিউটিং সম্পদের প্রয়োজন রয়েছে, যা সেখানে বর্ধিত সময়ের জন্য কার্যক্রমে থাকতে সক্ষম। বিভিন্ন চাহিদা পূরণের জন্য মহাকাশে আমাদের প্রযুক্তিগত কার্যকারিতার উন্নয়ন প্রয়োজন, যাতে মিশনের সাফল্য নিশ্চিত করা যায়।

তিনি লিখেছেন, মহাকাশে কম্পিউটার পাঠানোর জন্য নাসার অনুমোদন লাগে এবং পাঠানো সরঞ্জামগুলোকে হতে হয় অভিঘাত প্রতিরোধী। এজন্য সময় ও অর্থ ব্যয় করতে হয় এবং এতে ওজনও বেড়ে যায়। কাজেই এসব জটিলতা এড়াতে এইচপিই ভিন্ন কৌশল গ্রহণ করেছে এবং সফটওয়্যার ব্যবহারের মাধ্যমে এর কাজ সম্পাদন করেছে।